Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
Completed Seminar on "Importance of 4th Industrial Revaluation for Digital Bangladesh"
Details

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আঞ্চলিক কার্যালয়, ফরিদপুর কর্তৃক ভার্চুয়াল মাধ্যম ও ভৌত কাঠামোর সংমিশ্রনে “ডিজিটাল বাংলাদেশ -এ চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব” বিষয়ক সেমিনার আয়োজন করে।

সেমিনারের শুরুতে প্রধান অতিথি বিসিসি এর সদস্য ও অতিরিক্ত সচিব জনাব মোঃ রেজাউল করিম সেমিনারের উদ্ভোধন করেন এবং পরবর্তীতে স্বাগত বক্তব্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আঞ্চলিক কার্যালয়, ফরিদপুরের প্রোগ্রামার ও সেন্টার ইন-চার্জ জনাব অলিউল্লাহ আহম্মেদ ডিজিটাল বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব সম্পর্কে ধারনা দেন এবং তিনি তার বক্তব্যে বিসিসি, ফরিদপুর কার্যালয়ের পরিচিতি তুলে ধরেণ। সেন্টার ইনচার্জ তার বক্তব্যে  বিসিসি এর কার্যক্রম যেমন- তথ্য প্রযুক্তি নির্ভর মানব সম্পদ উন্নয়ন, ই-গর্ভনেন্স বাস্তবায়নে পরামর্শ সেবা প্রদান, মাঠ পর্যায়ে স্থাপিত নেটওয়ার্ক ও ভিডিও কনফারেন্স সেবা প্রদান, স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটার জনবল নিয়োগে সহায়তা প্রদান, মাঠ পর্যায়ে বিসিসি’র প্রকল্পসমূহ বাস্তবায়নে সহায়তাকরণসহ বিভিন্ন কার্যক্রম ও সেবাসমূহ তুলে ধরেন। তিনি সেমিনারে সংযুক্ত সকলকে শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিসিসি, ঢাকা এর পরিচালক (প্রশিক্ষন ও উন্নয়ন),  জনাব মোহাম্মদ এনামুল কবির, যিনি আইসিটি বিভাগের অত্যন্ত সূদক্ষ, জ্ঞানী ও পরিচিত ব্যক্তিত্ব। তিনি তার উপস্থাপনায় বর্তমান ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ভিত্তি এবং চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন। তিনি চতুর্থ শিল্প বিপ্লবের ক্ষেত্রসমূহ ও বিভিন্ন উদাহরণ দিয়ে ডিজিটাল বাংলাদেশ -এ এর গুরুত্ব তুলে ধরেন।

 

বিশেষ অতিথির বক্তব্যে ফরিদপুরের জেলা প্রশাসক জনাব অতুল সরকার,“ডিজিটাল বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বের নানান দিক তুলে ধরেন। তিনি বলেন আমরা কপিং প্রযুক্তি বেশি ব্যবহার করি কিন্তু আমরা কপিং প্রযুক্তি ব্যবহার না করে নিজস্ব মেধা কাজে লাগিয়ে দেশীয় প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। তিনি বলেন চতুর্থ শিল্প বিপ্লবের আগামীর পৃথিবী হয়ত এমনও হতে পারে যেখানে কোন প্রকার প্রযুক্তির ব্যবহার ছাড়াই আমরা প্রিয় জনের সাথে কথা বলতে বা দেখা করতে পারব এবং জ্বালানী ছাড়াই হয়ত চলবে বিমান অসম্ভব বলে কিছু নেই। তিনি বলেন আমরা কর্ম মুখী দক্ষ জনশক্তি গড়ে তুলতে পারছি না ফলে আমরা কর্ম ক্ষেত্রের জন্য দক্ষ জনশক্তি নিয়োগ দিতে পারছিনা। তিনি আরও বলেন সবাই বলে আমি চাকরি পাচ্ছি না আমি চাকরি পাচ্ছি না কিন্তু বিষয়টি তা নয় আসলে আমরা প্রকৃত অর্থে যোগ্য জনশক্তি পাই না। তিনি বলেন ফরিদপুরে আয়োজিত বিজ্ঞান মিলায় শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আগ্রহ দেখে  আমি অভিভূত। তিনি আশ্বস্ত  করে বলেন যে আগামীতে আমরা  ফরিদপুরে অবশ্যই  এমন প্রোগ্রামের আয়োজন করব যাতে আমরা  চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় প্রস্তুত থাকতে পারি। পরিশেষে তিনি  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় উপদেষ্টা জনাব সজিব ওয়াজেদ জয় ও মাননীয় প্রতিমন্ত্রী মহোদয় এবং মাননীয় সিনিয়র সচিব মহোদয় সর্বপুরি যারা সামনে থেকে ডিজিটাল বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

সেমিনারে আলোচক হিসেবে আলোচরা করেন ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. সুমিত বিশ্বাস। তিনি দেশের কারিগরি শিক্ষা ব্যবস্থার আরো উন্নয়ন ও চতুর্থ শিল্প বিপ্লবের ব্যবহারের দিকে নজর দেওয়ার কথা বলেন। এছাড়াও তিনি সকলকে সকল বিষয়ে পারদর্শী না হয়ে শুধু একটি বিষয়ে পারদর্শী এবং দক্ষ হওয়ার পরামর্শ দেন।

উন্মুক্ত আলোচনায় বিভিন্ন দিক থেকে চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আরো আলোচনা করেন সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর এর পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক জনাব সাখাওয়াত হুসাইন, সরকারি টিচার্চ ট্রেনিং কলেজ, ফরিদপুরের সহকারী অধ্যাপক জনাব গোলাম জাওয়া, সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ, অধ্যাপক কাজী গোলাম মোস্তফা সহ আরও অনেকে। সকলেই চতুর্থ শিল্প বিপ্লবে শিক্ষা ক্ষেত্রে সরকারের ভূমিকা নেওয়ার পাশাপাশি নিজেদেরও উদ্দোগ গ্রহণ করার পরামর্শ দেন।

সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে বিসিসি এর সদস্য ও অতিরিক্ত সচিব মোঃ রেজাউল করিম বলেন চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব অনুধাবন করতে হবে এবং নতুন নতুন বিজ্ঞান চর্চা ও উদ্ভাবন করতে হবে।

 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর জেলার সুযোগ্য জেলা প্রশাসক জনাব অতুল সরকার। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিসিসি -এর পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন), জনাব মোঃ এনামুল কবির। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জনাব ড. সুজিত বিশ্বাস, সহকারী অধ্যাপক, সি.এস.ই বিভাগ, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর।

উক্ত সেমিনারে বিসিসি কার্যলয়ে ও ভার্চুয়াল প্লাট ফর্মের মাধ্যমে অংশগ্রহণ করেন ফরিদপুর জেলার বিভিন্ন সরকারি অফিসের অফিস প্রধান/কর্মকর্তা বৃন্দ, বিভিন্ন একাডেমিয়া ও কলেজের শিক্ষক প্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দসহ, বিসিসি, প্রধান কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ। সেমিনারে সঞ্চালনের দায়িত্ব পালন করেন রিজভী জামান, সহযোগী অধ্যাপক, সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর।

Image
Images
Attachments
Publish Date
03/06/2021
Archieve Date
31/12/2021